[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

কহতব্য

 

১লা বৈশাখ ও তার উৎসবকে- সুস্বাগতম!


বাংলা নববর্ষের সাথেই ১লা বৈশাখের উৎসব ছিল, আছে এবং থাকবে। মানুষের পারস্পরিক মেলবন্ধন- হালখাতা ও মেলা ‘প্রয়োজন’ ও ‘মিলন’ সাগ্রহে তা সবক্ষেত্রেই উৎসবের আমেজে থেকেছে। কিন্তু বৈশাখী উৎসব আক্রান্ত হওয়ার পথ ধরেই নতুন করে প্র্রমাণ হয় বাংলার ইতিহাস-ঐতিহ্যের শত্রুরা এখনও অস্তিত্বশীল তাই  তা আলাদা করে প্রতিষ্ঠার প্রয়োজন ও প্রাসঙ্গিকতাও আজ অনস্বীকার্য।
 
১লা বৈশাখ ও তার উৎসবকে- সুস্বাগতম!
 
মঙ্গল শোভাযাত্রায় যেমন আবহমান বাংলার ঐতিহ্যের স্মারক ফুটে ওঠে তেমনি করে যদি ঐ জনস্রোতে আমাদের ইতিহাসটাও ভেসে উঠত! অন্তত ঐতিহ্যের স্মারকে থাকা মুখোশগুলোর মধ্যে যদি আমাদের ইতিহাসের কীর্তিমানদের মুখশ্রীগুলোও উঠে আসতো তবে পরবর্তী প্রজন্ম পূর্বতনদের মুখোমুখি হওয়ার বার্তা পেয়ে যেত; সেই মানুষগুলোর পরিচয় অনুসন্ধানে নিজেদের শিকড়ের সাথেই যোগসূত্র গড়ে তুলতো। 
 
বিশেষতঃ উৎসব যদি আজ ঐতিহ্যকে টিকিয়ে রাখার প্রয়োজন থেকে প্রতিরোধের বার্তা হয় তবে ইতিহাসের মহানায়কেরা হয়ে ওঠেন উত্তর প্রজন্মের কাছে আপন অস্তিত্বের মহতী স্তম্ভ- দেশজ ঠিকানা। 
 


ক্রমিক
শিরোনাম
তারিখ
১০
নতুন সূর্যোদয়- সুস্বাগতম ২০২০ খ্রিস্টাব্দ! ২০২০-০১-০১
শুভ বড়দিন। যীশু খ্রিস্টের জন্মোৎসবে সবাইকে বড়দিনের শুভেচ্ছা। ২০১৯-১২-২৫
বিজয়ের এই মহান দিনে পৃথিবীর সব মানুষকে শুভেচ্ছা ২০১৯-১২-১৬
অবিলম্বে “১৪ই ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবসকে রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করতে হবে”। ২০১৯-১২-১৪
-- ২০১৯-১২-০৫
-- ২০১৯-১১-২৪
নির্বাচন কেন্দ্রিক সংকট সমাধানে জাতীয় ঐক্যের প্রয়োজন ও প্রাসঙ্গিকতা ২০১৯-১০-১৮
দেশ ও মানুষের প্রশ্নে সবাই অভিন্ন বলেই গণতান্ত্রিক রাজনীতিতে যা সঠিক তা সবার। আর সঠিকতা আধুনিক রাজনীতিতে সর্বদা যুক্তিযুক্ততায় নির্দিষ্ট হয়। বিশ্বাসের পথ ধরে ব্যক্তি সম্পর্ক এলেও- যুক্তির পথ ধরে বিশ্বাস ও ঐক্য স্থাপনের নামই গণতান্ত্রিক সহমত বা সংস্কৃতি। আর তাই গণতন্ত্রের শ্রেষ্ঠ উচ্চারণ আজ- ‘যা সঠিক তা প্রতিষ্ঠা পাক, যা বেঠিক তা নির্মূল হোক।’ ২০১৯-১০-১৫
দেশবাসী সহ বিশ্বের সমগ্র বাংলা ভাষাভাষী মানুষকে শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা। ২০১৯-১০-০৪
জন্মাষ্টমীর শুভেচ্ছা ২০১৯-০৮-২৩

previous123456next