[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

পরিচিতি


এ আর শিকদার- আব্দুর রাজ্জাক মুল্লাহ্ রাজু শিকদার

জন্মঃ ০২-১১-১৯৭৪ খ্রিঃ

মাতাঃ শিকদার মমতাজ বেগম

পিতাঃ শিকদার আব্দুল আজিজ মাস্টার

 

স্থায়ী ঠিকানাঃ

গ্রামঃ চর বালিয়াকান্দি

ডাকঘরঃ কুঠিপাঁচুরিয়া

উপজেলাঃ গোয়ালন্দ

জেলাঃ রাজবাড়ী

 

প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবনঃ

প্রাতিষ্ঠানিক শিক্ষা শিকড়ঃ ১৭নং হাউলিকেউটিল সরকারী প্রাথমিক বিদ্যালয়, গোয়ালন্দ, রাজবাড়ী।

এসএসসি- দ্বিতীয় বিভাগ, বিজ্ঞান শাখা, ১৯৮৮ খ্রিঃ, বরাট ভাকলা উচ্চ বিদ্যালয়, রাজবাড়ী।

এইচএসসি- দ্বিতীয় বিভাগ, মানবিক শাখা, ১৯৯০ খ্রিঃ, রাজবাড়ী সরকারী কলেজ, রাজবাড়ী।

 

কলকাতা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে প্রথমে পড়াশুনা শুরু করলেও বছরখানেক পর আইন বিভাগ এ ভর্তি হন। কিন্তু পরবর্তীতে সাংগঠনিক ব্যস্ততা বেড়ে যাওয়ায় সেখানে গিয়ে আর প্রাতিষ্ঠানিক উচ্চ শিক্ষার পাঠ সম্পন্ন করা সম্ভব হয়ে ওঠেনি।

 

পারিবারিক পরিচিতিঃ

বাবা-মা’র পেশা শিক্ষকতা। অবসর জীবনে বাবা- দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক গোয়ালন্দ উপজেলায় গঠিত দুদক কমিটিতে সভাপতির দায়িত্ব পালন করেন এবং ২০১১ খ্রিষ্টাব্দে শারীরিক অসুস্থতার কারণে দায়িত্ব থেকে স্বেচ্ছা অবসরে যান। তিনি ২০১২ খ্রিস্টাব্দে ইন্তেকাল করেন।

মোট তিন ভাই-বোনের মধ্যে, ছোটভাই আসজাদ হোসেন- আজু শিকদার সাংবাদিক পেশায় ‘দৈনিক সমকাল’ গোয়ালন্দ উপজেলা প্রতিনিধির দায়িত্বে কর্মরত এবং ছোট বোন আমিনা খাতুন-ওমী শিকদার ‘সাপ্তাহিক দেশজ’ এর সম্পাদক।

বিবাহিত জীবনে তিন সন্তানের জনক। স্ত্রী মাহমুদা শিকদার, সাংবাদিকতা নিয়ে পড়াশুনা এবং বর্তমানে মিডিয়াগাঁও (প্রাঃ) লিমিটেড এর পরিচালক।

 

সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রতিষ্ঠানিক পরিচিতিঃ

ছাত্রজীবনে রাজনীতির হাতেখড়ি। রাজবাড়ী সরকারী কলেজ ছাত্র-সংসদে (১৯৯১-৯২) নির্বাচিত হন। সামাজিক কর্মকাণ্ডের প্রাতিষ্ঠানিক দায়িত্বের মধ্যে ‘কুঠিপাঁচুরিয়া তরুণসংঘ’- রেজিঃ রাজ-৩০ এর সাধারণ সম্পাদক হিসেবে (১৯৯২-১৯৯৬ খ্রিঃ) স্বনির্ভর যুবশক্তি গড়ে তোলার ক্ষেত্রে তাঁর ভূমিকার স্বীকৃতি স্বরূপ ফরিদপুর যুব উন্নয়ন অধিদপ্তর থেকে সনদপত্র লাভ করেন।

 

পেশাগত পরিচিতিঃ

ব্যবসা এবং লেখালেখি। প্রকাশিত গ্রন্থ- দ্বিত্ব (উপন্যাস, প্রথম প্রকাশ ২০০২ খ্রিঃ), মনশ্রী চাঁদবতী (কাব্যগ্রন্থ, প্রথম প্রকাশ ২০০৬ খ্রিঃ), দুঃখ দহিত মুখ (কাব্যগ্রন্থ, প্রথম প্রকাশ ২০১২ খ্রিঃ), কহতব্য (প্রবন্ধ, প্রথম প্রকাশ ২০১২ খ্রিঃ)।

তিনি সাপ্তাহিক দেশজ এর উপদেষ্টা সম্পাদক- এর দায়িত্বে ছিলেন।