[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
আগামী নির্বাচন সব নিবন্ধিত দলকে নিয়ে করতে চায় নতুন ইসি
১৭-০২-২০১৭

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ১৫ই ফেব্রুয়ারি ২০১৭ খ্রিস্টাব্দে শপথ নেওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনেই জানান ‘নির্বাচন কমিশনে সরকারের প্রভাব বিস্তারের কোন সুযোগ নেই। কারো দ্বারা প্রভাবিত না হয়ে বরং নিরপেক্ষভাবে কাজ করে আওয়ামী লীগ, বিএনপিসহ ছোট-বড় সব নিবন্ধিত রাজনৈতিক দলকে আস্থায় নিয়ে এসে আগামী দিনে সংবিধান অনুসারে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করতে পারবেন’।

 

রাজধানীর শেরেবাংলা নগরের নির্বাচন কমিশন সচিবালয়ে আনুষ্ঠানিক সাংবাদ সম্মেলনে তিনি আরও বলেন সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে কমিশন দায়িত্ব পালনকালে কারো সঙ্গে কোন ধরণের আপস করবে না। এমনকি ছোট-বড় সব নিবন্ধিত দলের অংশগ্রহণে যাতে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় সে জন্য কমিশন সব ধরনের উদ্যোগ গ্রহণে সচেষ্ট থাকবে এবং সুষ্ঠু নির্বাচন আয়োজনের পথে কোনো দলবাজ কর্মকর্তা বাধা হয়ে দাঁড়ালে তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

 

‘এ মুহূর্তে একটাই চ্যালেঞ্জ সেটা হলো সুষ্ঠু নির্বাচন করা’ উল্লেখ করে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠের পর সিইসি বলেন নতুন কমিশনের প্রথম কাজ হবে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নিজেদের করণীয়, আইন-কানুন, বিধি, ক্ষমতা সম্পর্কে সুস্পষ্ট ধারণা নেওয়া। এ জন্য তিনি তাঁর সহকর্মীদের সাথে এসব বিষয় নিয়ে আলোচনা করবেন। দায়িত্ব ও কর্তব্য পালনে আইন-কানুন দেখবেন ও বুঝবেন। এরপর সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য সমাধান কী হতে পারে তা ঠিক করবেন। তবে নির্বাচন ইস্যুতে রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসবেন কি না গণমাধ্যমের এ প্রশ্নের উত্তর না দিয়ে তিনি বলেন আমরা ‘সাংবিধানিক দায়িত্ব পালন’-এর জন্য নিয়োগপ্রাপ্ত হয়েছি। আমরা সাংবিধানিক ক্ষমতা বলেই নিজেদের দায়িত্ব পালন করব। সব দলকে নিয়ে নির্বাচন আয়োজনের বিষয়ে আমাদের অবস্থান একটাই, তা হচ্ছে কেবল বিএনপি বলে কথা নয়, ছোট-বড় সব দলকেই নির্বাচনে আনার চেষ্টা আমাদের থাকবে।

 

সূত্রঃ

http://www.banglatribune.com/national/news/181833

http://www.comillarkagoj.com/2017/02/17/42684.php

http://www.dhakatimes24.com/2017/02/15/20746