[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
এ্যাটর্নী জেনারেল বরখাস্ত, সমালোচনা ও আইনগত চ্যালেঞ্জের মুখে অভিবাসন নীতিঃ নিষেধাজ্ঞার পক্ষে যুক্তি ট্রাম্পের
০২-০২-২০১৭

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন ক্ষেত্রে কড়াকড়ি আরোপের কথা বলে যে নির্বাহী নির্দেশ জারি করেন, সে নির্দেশের প্রতি সমর্থন দানে অস্বীকৃতি জানানোয় অস্থায়ী এ্যাটর্নী জেনারেল স্যালী ইয়েটসকে গত ৩১শে জানুয়ারি বরখাস্ত করেন তিনি।

 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আদালত প্রেসিডেন্ট যে নির্বাহী নির্দেশ জারি করেন তাতে হস্তক্ষেপ করেছে। এদিকে ডেমোক্রাটরা নিষেধাজ্ঞা আরোপে বাধা দেওয়ার লক্ষ্যে আইন প্রণয়নের প্রস্তুতি নিচ্ছে। মানবাধিকার গ্রুপগুলো আইনগত পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে, এমনকি দেশের সর্বত্র বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ প্রতিবাদ বিক্ষোভ করছে। ট্রাম্পও নিষেধাজ্ঞার পক্ষে যুক্তি দেওয়া অব্যাহত রেখেছেন।

 

২৮শে জানুয়ারি নিউ ইয়র্কে, যুক্তরাষ্ট্রের District কোর্টের বিচারক অ্যান ডনালি এক জরুরী নির্দেশ দেন যার অধীনে যুক্তরাষ্ট্রের বিমান বন্দরগুলোতে বৈধ ভিসা সহ যে লোকজনদের আটক করা হয়, তাদের বিতাড়িত করার উপর অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেন। বিচারকের নির্দেশে আরও বলা হয়, যে সকল শরণার্থীর অনুমোদিত আবেদনপত্র আছে তাদেরকে আটক করাও নিষিদ্ধ।

 

আবার ২৯শে জানুয়ারি Fox and Friends টেলিভিশন অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্পের মুখপাত্র বোরিস এপস্টিন, সাংবাদিকদের বলেন কেন্দ্রীয় আদালতের নির্দেশ, প্রেসিডেন্টের নির্বাহী নির্দেশকে কোন ভাবে নিষিদ্ধ করছে না।

 

৩১শে জানুয়ারি ট্রাম্প কয়েকটি টুইট বার্তায় বলেন, অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জন কেলি তাকে বলেছেন সব কিছু ভাল মত হচ্ছে, অল্প কয়েকটি সমস্যা ছাড়া। তিনি আরও বলেন ডেল্টা এয়ারলাইন্স এর কম্পিউটার ব্যবস্থায় গণ্ডগোলের কারণে বিমানবন্দরগুলোতে বড় ধরনের সমস্যা হয়।

 

গত ২৭শে জানুয়ারি ২০১৭ খ্রিস্টাব্দে সাক্ষরিত ওই নির্দেশনামায়, শরণার্থীদের প্রবেশাধিকার ১২০ দিনের জন্য বন্ধ করা হয় এবং ইরাক, ইরান, সিরিয়া, সোমালিয়া, সুদান, লিবিয়া ও ইয়েমেন এর লোকজনের আমেরিকায় প্রবেশের উপর ৯০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

 

তথ্য সূত্রঃ
http://www.voabangla.com/a/trump-refugees-30jan17/3698767.html

http://www.voabangla.com/a/trump-court-blocks-29jan17/3697585.html