[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
দলগুলোর কাছে ৫টি করে নাম চেয়েছে সার্চ কমিটি
৩১-০১-২০১৭

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে গঠিত 'সার্চ কমিটি' তাদের গত ২৮শে জানুয়ারি প্রথম বৈঠকে সিদ্ধান্ত নিয়েছেন ১২ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করবেন এবং ৩১টি রাজনৈতিক দলকে আগামী ৩১শে জানুয়ারি ২০১৭ খ্রিস্টাব্দের মধ্যে ৫টি করে নাম প্রস্তাব করার আহ্বান জানাবেন।

 

এছাড়াও সদস্যরা রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাবের আগ পর্যন্ত মিডিয়ায় কথা বলবেন না বলে জানান।

 

বিবিসির তরফ থেকে যোগাযোগ করা হলে এদের একজন বলেছেন, আজ প্রথম বৈঠকে সিদ্ধান্ত হয়েছে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দেয়া পর্যন্ত তারা সাংবাদিকদের কাছে কোনরূপ বক্তব্য দেবেন না। এমনকি তারা কোন টিভি টকশোতেও যাবেন না। তবে কমিটির কার্যক্রমের সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রাখবেন, এজন্য গণমাধ্যমের কাছে প্রতিনিয়ত কমিটির কার্যক্রমের তথ্য দেবেন সাচিবিক দায়িত্ব পালনরত মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। আরও জানান বৈঠকে তারা মূলত কর্মপদ্ধতি ঠিক করেছেন, কোন নাম নিয়ে আলোচনা করেননি। এমনকি ৩১শে জানুয়ারির আগে সার্চ কমিটি নাম নিয়ে বসবে না বলেও জানান।

 

এর আগে ৩১টি রাজনৈতিক দলের কাছ থেকে ৫ জন করে নামের প্রস্তাব তারা পেয়ে যাবেন আর বিশিষ্ট ব্যক্তিদের সাথে বৈঠকেও গুরুত্বপূর্ণ পথনির্দেশ পাওয়া যাবে বলে আশা করছেন সার্চ কমিটির সদস্যরা।

 

প্রসঙ্গতঃ রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠনের দুদিন পর ২৭শে জানুয়ারি এক সংবাদ সম্মেলনে বিএনপির আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন “এই কমিটিকে নির্দলীয় কিংবা নিরপেক্ষ বিবেচনার করার কোনো অবকাশ নেই” গঠিত সার্চ কমিটির ছয় সদস‌্যের মধ‌্যে পাঁচজনেরই নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপির মহাসচিব।

 

তিনি আরও বলেন, “এই কমিটিতে ক্ষমতাসীন সরকারের ইচ্ছাপূরণে সহযোগিতায় পুরস্কৃত এবং আওয়ামী পরিবারের বিশ্বস্ত সদস্যদের অন্তর্ভুক্তি শুধু একে বিতর্কিতই করেনি, এর মাধ্যমে জনমতকে অগ্রাহ্য করার আরেকটি অগণতান্ত্রিক দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে।

 

আওয়ামী লীগ নেতা বাণিজ‌্যমন্ত্রী তোফায়েল আহমেদ গত ২৬শে জানুয়ারি সার্চ কমিটি সম্পর্কে বলেন “এটাকে বিতর্কিত করলে ক্ষতিটা কিন্তু বিএনপিরই হবে। কারণ পরবর্তীকালে দেখা যাবে যেটাকে বিতর্কিত করেছেন তার কার্যকলাপের অধীনেই তারা নির্বাচনে গেছে।”

 

তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে মির্জা ফখরুল বলেন, “তোফায়েল আহমেদ সাহেব আমাদেরকে বলেছেন অপেক্ষা করবার জন্য। আসলে এরকম কথা-বার্তা বলে তারা আমাদেরকে ভুল পথে পরিচালিত করতে চান। “সেটা আমরা হচ্ছি না, নিশ্চিত থাকতে পারেন। আমরা মনে করি, এই সার্চ কমিটি কোনো দিনই নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে পারবে না।”

 

তিনি আরও বলেন দুই প্রধান দলের সমঝোতায় কূটনৈতিক উদ‌্যোগের প্রসঙ্গে “আমরা জাতিসংঘের যে কোনো উদ‌্যোগকে সমর্থন করছি, আগেও করেছিলাম। দুর্ভাগ্য হচ্ছে, জাতিসংঘ যে উদ্যোগ নেয়, এই সরকার তার আশ-পাশ দিয়েও যায় না। তাদেরকে সেই উদ‌্যোগ গ্রহণ করতেও বাধা প্রদান করেন।”

 

অন্যদিকে সার্চ কমিটির বেশিরভাগ সদস্যের ব্যাপারে বিএনপির আপত্তি জানানোর পর গত ২৮শে জানুয়ারি চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে এক কর্মী সভায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ একাংশের সভাপতি  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি ‘শতভাগ নিরপেক্ষ’। একই দিনে হবিগঞ্জে এক অনুষ্ঠানে মুহিত বলেন, রাষ্ট্রপতি গঠিত নতুন নির্বাচন কমিশনের জন্য রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি নিরপেক্ষ। সার্চ কমিটির সদস্যরা অত্যন্ত জ্ঞানী, গুণী ও ভালো লোক। যারা সার্চ কমিটি নিয়ে অভিযোগ তুলেছেন তারা ‘ভ্রান্ত ও রাবিশ’। এর কোনো ‘ভিত্তি নেই’।

 

একই দিনে যুবদলের নবগঠিত কমিটিকে সঙ্গে নিয়ে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর সার্চ কমিটি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “যে সার্চ কমিটি গঠিত হয়েছে, তারা কী করবেন, এটা সম্পর্কে আমাদের ধারণা প্রায় স্পষ্ট। সেজন্য আমরা পার্টি হিসেবে নতুন করে কোনো আশা দেখতে পাচ্ছি না। “এখন জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন তারা যদি ঘটাতে পারেন, তাহলে আমরা মনে করব দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে তারা কাজ করবেন। জানি না, তারা পারবেন কিনা। আমরা খুব বেশি আশা করছি না।”

 

তথ্য সূত্রঃ

http://www.bbc.com/bengali/news

http://www.voabangla.com/a/ec-bd-ak/3696717.html

http://www.jagonews24.com/national/news/201898/

http://parstoday.com/bn/news/bangladesh-i31959