[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
ট্রাম্প-কিমের বৈঠক
১৩-০৬-২০১৮

১২ জুন ২০১৮ খ্রিস্টাব্দে সিঙ্গাপুরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উনের ঐতিহাসিক বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণ ও দুই কোরিয়ার মধ্যকার উত্তেজনা হ্রাসের জন্য একটি যৌথ ঘোষণা স্বাক্ষর করেন। 
 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া স্থগিত করার পরিকল্পনা রয়েছে বলে বৈঠকে কিম জংকে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি উত্তর কোরিয়াকে  নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছেন। পাশাপাশি দেশটির উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়ে সম্পর্ক উন্নয়নের ঘোষণা দেন।

 

উত্তর কোরিয়া বলেছে, কোরিয়া উপদ্বীপে শান্তি, স্থীতিশীলতা ও পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য ধারবাহিক ও যৌথ পদক্ষেপ নেয়ার বিষয়ে কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্প একমত হয়েছেন। ট্রাম্প নিশ্চিত করেছেন যে, তার দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে আর যৌথ মহড়া চালাবে না।

 

উল্লেখ্য, সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপে ঐতিহাসিক বৈঠকে মিলিত হন বিরোধপূর্ণ দুই নেতা ট্রাম্প ও কিম জং। আলোচনা শেষে তারা কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে সম্মত হন। বিপরীতে উত্তর কোরিয়ার নিরাপত্তার নিশ্চয়তা দেন ট্রাম্প। বৈঠকের বিষয়ে উভয় নেতাই ইতিবাচক মন্তব্য করেছেন।