[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
৫ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন
০৫-০৪-২০১৮

বাংলা নামের সঙ্গে মিল করতে দেশের পাঁচ জেলার ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তনের ফলে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের মতো হলো।
 
 
প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় ০২রা এপ্রিল ২০১৮ খ্রিস্টাব্দে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
 
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান ‘Chittagong’, কুমিল্লার বানান ‘Comilla’, বরিশাল বানান ‘Barisal’, যশোরের বানান ‘Jessore’ ও বগুড়ার বানান ‘Bogra’।
 
এখন ‘Chittagong’ এর পরিবর্তে ‘Chattogram’, ‘Comilla’ এর পরিবর্তে ‘Cumilla’, ‘Barisal’ এর পরিবর্তে ‘Barishal’, ‘Jessore’ এর পরিবর্তে ‘Jashore’ এবং ‘Bogra’এর পরিবর্তে ‘Bogura’ করা হয়েছে। পাঁচ জেলার নামের ইংরেজি বানানে বাংলা উচ্চারণের সাথে কিছুটা অসঙ্গতি থাকায় নিকার সভায় প্রস্তাব তোলা হয়।
 
 
নিকার সভায় নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে। প্রধানমন্ত্রী এ কমিটির আহ্বায়ক। এর আগে ২০০০ সালেও ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাপাইনবাবগঞ্জ’ করা হয়েছিল। সচিব বলেন, কিছু কিছু নামের বানান ইংরেজ বা ব্রিটিশদের দেওয়া। এরকম অন্য প্রস্তাব আসলে সেগুলো মন্ত্রিসভা বিবেচনা করবে।
 
 
তথ্য সূত্রঃ