[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
নির্বাচন কমিশন গঠনে ছয় সদস্যের সার্চ কমিটি
২৬-০১-২০১৭

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে আবারও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। ২৫শে জানুয়ারি ২০১৭ খ্রিস্টাব্দে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের নির্দেশে এই কমিটির প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

 

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির দীর্ঘ আলোচনার পর ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। এই সার্চ কমিটির প্রধান হিসেবে- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে নির্দিষ্ট করা হয়। অন্য পাঁচ সদস্যরা হলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, পদাধিকারবলে সার্চ কমিটিতে রয়েছেন সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, পদাধিকারবলে আরেক সদস্য হলেন বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, আরও আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং কমিটিতে একমাত্র নারী সদস্য হিসেবে রয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীণ আখতার।

 

প্রজ্ঞাপন অনুযায়ী এবারই নির্বাচন কমিশনারদের মধ্যে কমপক্ষে একজন নারী সদস্য থাকার বিষয়টি উল্লেখ করা হয়েছে। সে অনুযায়ী ১০ কার্যদিবসের মধ্যে কমপক্ষে একজন নারী সদস্যসহ প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগে প্রতিটি শূন্য পদের বিপরীতে দুজন ব্যক্তির নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবেন। সেখান থেকে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার এবং অন্য কমিশনারদের নিয়োগ দেবেন।

 

প্রজ্ঞাপনে সার্চ কমিটির কার্যপরিধি ও কর্মপদ্ধতি সম্পর্কে আরও বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগ, কমিটির কাজের জন্য প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে।

 

প্রসঙ্গতঃ বর্তমান নির্বাচন কমিশনের একজন কমিশনার বাদে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ই ফেব্রুয়ারি ২০১৭ খ্রিস্টাব্দে।

 

তথ্য সূত্রঃ

https://www.dailyinqilab.com/article/60732/

http://ajkerdarpon.com/2017/01/25/newsid23516/

http://sangbad24.net/2017/01/25/