[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
নদী কোনও রাজ্যের সম্পত্তি নয়ঃ রায় ভারতের সুপ্রিম কোর্টের
১৭-০২-২০১৮

নদী কোনো রাজ্যের সম্পত্তি নয়, এমনটাই জানালো ভারতের সুপ্রিম কোর্ট। গত ১৬ই ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দে কাবেরী নদীর জলবণ্টন মামলায় একাধিক রাজ্যের উপর প্রবাহমান নদীর উপর কোনো রাজ্যের একক মালিকানার দাবি খাটবে না বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

 

কাবেরি নদীর জলবণ্টন নিয়ে কর্নাটক ও তামিলনাড়ু রাজ্যের বিবাদ মেটানোর এই রায়ে আদালত বলেছে, নদী হবে জাতীয় সম্পদ।

 

কাবেরির পানি নিয়ে কর্ণাটক এবং তামিলনাড়ুর মধ্যে বিবাদ বহু দিনের; তা দাঙ্গা-হাঙ্গামায়ও রূপ নিয়েছিল। ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চের রায়ে বলা হয়, “অন্য কোনো রাজ্যকে বঞ্চিত করে কোনো নদীর উপর কোনো রাজ্য বিশেষ অধিকার দাবি করতে পারে না।”

 

এই রায় দেওয়ার ক্ষেত্রে বিচারকরা অভিন্ন নদীর পানির অধিকার নিয়ে ‘হারমন ডকট্রিন’ থেকে কালে কালে ১৯৬৬ সালের ‘হেলসিংকি রুলস’ এবং ২০০৪ সালের ‘বার্লিন রুলস’- এ পরিবর্তিত হওয়ার উল্লেখ করেন বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

 

কাবেরি নদীটি কর্নাটক থেকে তামিলনাড়ুর উপর দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পড়েছে।

 

 

তথ্য সূত্রঃ

http://bengali.annnews.in/index.php/bengali/india/news/SC

http://www.rtvonline.com/international/34271

http://www.dhakatimes24.com/2018/02/16/69574/