[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
সেকেলে নীতিতেই চলছে ন্যাটোঃ ট্রাম্প
১৭-০১-২০১৭

“ন্যাটো অনেক আগে গঠিত হয়েছে। এখনো সেই আগের নীতিতেই চলছে এটা। অচল হয়ে গেছে ন্যাটো। তার ঝামেলাও আছে।” ১৬ই জানুয়ারি ২০১৭ খ্রিস্টাব্দে ইউরোপীয় গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে এভাবেই মন্তব্য করেন আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

ন্যাটো প্রসঙ্গে তিনি আরও বলেন, আমি বহু আগেই বলেছি, ন্যাটোর সমস্যা রয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়া ন্যাটোতে আর কেউ পর্যাপ্ত পরিমাণ অর্থ সংস্থান করে না। এমনকি ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোকে আর্থিক সহযোগিতা করার ক্ষেত্রে তিনি অন্তত দু’বার ভাববেন, তারা আসলে সহযোগিতার ঋণটা ঠিকসময়ে পরিশোধ করতে পারবেন কিনা।

 

এদিকে ট্রাম্পের জয়ের আগে ন্যাটো মহাসচিব জেন্স স্টলেনবার্গ ‘বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায়’ জোটটির উপযোগিতা আরও বেড়েছে বলে দাবি করেন এবং এর ব্যয়ভার নিয়ে ২৮টি সদস্য দেশের মধ্যেই কিছুটা মন কষাকষি চলেছে বলেও স্বীকার করেন। আর আর্থিক হিসাব না মেলাতেই ন্যাটোতে যুক্তরাষ্ট্রের থাকার যৌক্তিকতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ট্রাম্প।

 

প্রসঙ্গতঃ আটলান্টিক মহাসাগরের উত্তর উপকূলের দেশগুলোর সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ন্যাটো গড়ে তোলে যুক্তরাষ্ট্র। এতোদিন সেই ন্যাটোকে নিয়ে রাশিয়া-চীনের সঙ্গে টেক্কা দিয়ে এলেও এবার ট্রাম্প বলছেন ন্যাটোকে নতুন করে গড়ে তোলা প্রয়োজন।

 

তথ্য সূত্রঃ

http://amaderorthoneeti.net/new/2017/01/17/58908/

http://www.banglanews24.com/international/news/bd/

http://bangla.bdnews24.com/world/article1274045.bdnews