[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
অপরাধ দমনে শাস্তি নয় বিজ্ঞানসম্মত গবেষণা দরকারঃ আইনমন্ত্রী
০৭-০১-২০১৭

শুধু শাস্তি দিয়ে অপরাধ দমন করা যাবে না। সময়ের সাথে সাথে অপরাধের ধরনের পরিবর্তন ঘটছে। তাই অপরাধ দমন বা মোকাবিলা করতে হলে অপরাধের কারণগুলো খুঁজে বের করার জন্য দরকার বিজ্ঞানসম্মত গবেষণা। ৭ই জানুয়ারি ২০১৭ খ্রিস্টাব্দে অপরাধ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও বিচার বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান  বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্রাইম অ্যান্ড জাস্টিস স্টাডিজ (বিআইসিজেএস) -এর প্রথম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক ।

 

তিনি বলেন, আমরা দেখেছি শত শত বছর ধরে শাস্তি দিয়েও অপরাধ দমানো যায়নি, যাচ্ছে না। আজকের পৃথিবীতে নতুন নতুন অপরাধ দেখছি। যা এক সময় চিন্তাও করা যেত না। বর্তমানে নতুন নতুন যেসব অপরাধ সংঘটিত হচ্ছে সেটিকে অপরাধতত্ত্ব হিসেবে ধরে নিয়ে এর বিজ্ঞানসম্মত গবেষণা করা প্রয়োজন এবং আইন প্রয়োগ বা বিচারের পাশাপাশি অপরাধের সামাজিক, সাংস্কৃতিক এবং মনস্তাত্ত্বিক কারণগুলো খুঁজে বের করে এর উপশম ঘটাতে হবে। এমনকি মূল‌্যবোধের অবক্ষয়ের জন‌্য সামাজিক প্রতিষ্ঠানগুলোর দুর্বল হয়ে পড়াকে দায়ী করেন।

 

তিনি আরও বলেন, পরিবার হচ্ছে শিক্ষার মূল কাঠামো। ইতোপূর্বে শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ, সামাজিক বিভিন্ন প্রতিষ্ঠানগুলো মূল্যবোধ তৈরি করত। কিন্তু এখন পরিবার ও সমাজের যোগসূত্রগুলো দুর্বল হয়ে পড়েছে। একে সমুন্নত করতে হবে।