[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
২৫-০৭-২০১৭

সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ ২৫শে জুলাই ২০১৭ খ্রিস্টাব্দে শুরু হয়েছে। ময়মনসিংহ বিভাগের সদর উপজেলায় এ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা সহ অন্যান্য কমিশনাররা উপস্থিত ছিলেন। এটিই নতুন কমিশনের অধীনে প্রথম ভোটার তালিকা হালনাগাদ।


ইসি সংশ্লিষ্টরা জানান, দেশব্যাপী এ কাজটি তিন ধাপে শেষ হবে। ২৫শে জুলাই শুরু হওয়া ভোটার তালিকা হালনাগাদে যাঁদের বয়স ১লা জানুয়ারি ২০০০ বা তার আগে অর্থাৎ ১লা জানুয়ারি যাঁদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তাঁদের তথ্য সংগ্রহ করা হবে। ডিসেম্বরের মধ্যে পরিকল্পনার আওতায় ৩৫ লাখ নতুন ভোটারের ছবি ও তথ্য নিবন্ধন করা হবে। হালনাগাদে ঠিকানা স্থানান্তর ও মৃত ব্যক্তিদের নাম বাদ দেয়া হবে।

 

প্রথম ধাপে ২৫শে জুলাই থেকে ৯ই আগস্ট পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে ১৮৩টি উপজেলায়। তথ্য সংগৃহীত ভোটারদের নিবন্ধন করা হবে ২০শে আগস্ট থেকে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত। দ্বিতীয় ধাপে ১৬ই সেপ্টেম্বর থেকে ১৩ই অক্টোবর পর্যন্ত ২১৬ টি উপজেলায় এবং তৃতীয় ধাপে ১৪ই অক্টোবর থেকে ৫ই নভেম্বর পর্যন্ত ১১৮টি উপজেলা, মোট ৫১৭টি উপজেলায় তথ্য সংগ্রহের কার্যক্রম চলবে। আগামী ২রা জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা ঘোষণা করা হবে।

 

১৯টি জেলার ৬৫টি উপজেলাকে দুর্গম এলাকা হিসাবে চিহ্নিত করেছে কমিশন। এর মধ্যে ভোলার ২টি, বরগুনার ৩টি, বাগেরহাটের ২টি, খুলনার ৩টি, নোয়াখালীর ১টি, চট্টগ্রামের ১টি, কক্সবাজারের ২টি, হবিগঞ্জের ৩টি, সুনামগঞ্জের ৭টি, কিশোরগঞ্জের ৩টি, বরিশালের ২টি, সিরাজগঞ্জের ১টি, নেত্রকোনার ৩টি, পটুয়াখালীর ৩টি, সাতক্ষীরার ২টি, পিরোজপুরের ১টি, খাগড়াছড়ির ৯টি, বান্দরবানের ৭টি এবং রাঙ্গামাটির ১০টি উপজেলা রয়েছে। এসব এলাকার তথ্য সংগ্রহকারী ও অন্যান্যদের ভাতা/সম্মানী সমতলের চেয়ে দেড়গুণ করা হয়েছে।


ইসির নির্বাচন সমন্বয় শাখা থেকে গণমাধ্যমকে আরও জানান, কমিশন তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, নিবন্ধন কর্মকর্তা নিয়োগ ও প্রয়োজনীয় কারিগরি সহযোগিতার জন্য বাজেট অনুমোদন করছে। এই পদ্ধতিতে অন্তর্ভুক্ত হওয়া নতুন ভোটাররা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। প্রসঙ্গত দেশে বর্তমানে ১০ কোটি ১৮ লাখ ৪৩ হাজার ৬৬৭ জন ভোটার রয়েছে।


তথ্য সূত্রঃ
http://www.banglanews24.com/politics/news/bd/589898.details
https://www.jagonews24.com/national/news/311443
http://www.currentnews.com.bd/bn/news/263535