[ আমরা সম্মিলিত অনুশীলনের ভিত্তিতে, মানুষ ও মনুষ্যত্বের মুক্তিতে, মানবীয় মর্যাদা প্রতিষ্ঠার মহতী সংগ্রামে- আমাদের আদর্শিক সত্তা ও সমন্বয়ক দিশারী শ্রদ্ধেয় ‘বড়দা (আব্দুর রাজ্জাক মুল্লাহ রাজু শিকদার)’র নির্দেশিত পথই- সংগঠন ও সংগঠন কাঠামোর ক্ষেত্রে মতাদর্শিক দিশা হিসেবে গৃহীত; সেই আলোকেই অত্র প্রকাশনা অনুমোদিত। ]



মেনু

৭ দিনের সংবাদ দুনিয়া

 
কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণে দরকার বিশ্ব সরকার: হকিং
২৪-০৩-২০১৭

মানবজাতিকে ধ্বংস করে দেওয়া থেকে প্রযুক্তিকে ঠেকাতে হলে এটিকে নিয়ন্ত্রণ করতে হবে বলে সতর্ক করেছেন খ্যাতিমান পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

 

পৃথিবী এগিয়ে যাওয়ার প্রশ্নে সভ্যতার শুরু থেকেই প্রযুক্তিগত আগ্রাসন দরকার হয়ে পড়ে যেহেতু স্পষ্টভাবেই এটা বেঁচে থাকার জন্য বাড়তি সুবিধা দেয়। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই এত দ্রুতগতিতে এগিয়েছে যে এর আগ্রাসন কোনো পারমাণবিক যুদ্ধ বা ‘বায়োলজিক্যাল ওয়ার’-এর মাধ্যমে আমাদের সবাইকে ধ্বংস করে দিতে পারে। সুতরাং তার উত্তরাধিকার সত্ত্ব-কে আমাদের যুক্তি ও কারণের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে।”

 

কিন্তু কে, কিভাবে এই নিয়ন্ত্রণ করবে? ‘বিশ্ব সরকারের কোনো একটি রূপ’ এই কাজের জন্য আদর্শ হতে পারে। তবে এটি নিজেই অনেক সমস্যা সৃষ্টি করতে পারে, এমন কি এই বিশ্ব সরকার স্বৈরশাসকেও পরিণত হতে পারে। যা ভয়াবহ পরিণতির মতো শোনাতে পারে বলেও গণমাধ্যমকে জানান তিনি।

 

কেমব্রিজের এই লুকাসিয়ান অধ্যাপক আরও বলেন আমি একজন আশাবাদী মানুষ হিসেবে মনে করি মানবজাতি এই চ্যালেঞ্জগুলো মোকাবেলায় জেগে উঠবে। এআই-এর আসল ঝুঁকি এর বিদ্বেষ নিয়ে নয় বরং এর সক্ষমতা নিয়ে। অত্যন্ত বুদ্ধিমান একটি এআই তার লক্ষ্যগুলো পূরণে অত্যন্ত ভালো হতে পারে, আর এই লক্ষ্যগুলো যদি আমাদের সঙ্গে না মেলে তাহলে আমরা বিপদে পড়ে যাব।

 

 “আপনি হয়তো কোনো দুষ্ট পিঁপড়া-শিকারী নন যিনি বিদ্বেষের কারণে পা দিয়ে পিষে  পিঁপড়া মেরে ফেলেন, কিন্তু আপনি যদি কোনো পানিবিদ্যুৎ সবুজ শক্তি প্রকল্পের প্রধান হন আর ওই অঞ্চলে পিঁপড়ার একটি আবাসস্থল পানিতে ভেসে যায়, তা পিঁপড়াগুলোর জন্য খুবই বাজে। আসুন মানব সভ্যতাকে ওই পিঁপড়াগুলো জায়গায় না নিই।” এভাবেও বন্তব্য করেন তিনি।

 

একই ধরনের মত পোষণ করেন টেসলা প্রধান মার্কিন প্রকৌশলী ইলন মাস্কও। সম্প্রতি তিনি জানান, ভবিষ্যতে মানুষের বুদ্ধিমত্তা যন্ত্রের বুদ্ধিমত্তার সঙ্গে মিলে যেতে পারে।

 

তথ্য সূত্রঃ

http://www.bbc.com/news/technology-30290540

http://www.sharebazarnews.com/archives/74549